Home » » কম্পিউটার স্টোরেজ ডিভাইস এর ইতিহাস

কম্পিউটার স্টোরেজ ডিভাইস এর ইতিহাস

কম্পিউটার স্টোরেজ ডিভাইস এর ইতিহাস


১৮৯০: হারম্যান হলেরিথ মার্কিন আদমশুমারির জন্য ব্যবহার করার জন্য পাঞ্চ কার্ডগুলিতে তথ্য রেকর্ড এবং সংরক্ষণ করার জন্য মেশিনগুলির জন্য একটি পদ্ধতি তৈরি করেছিলেন। পরবর্তীতে তিনি একটি কোম্পানি গঠন করেন যাকে আমরা আজ আইবিএম নামে চিনি।


১৯৪৬: ফ্রেডি উইলিয়ামস ডিসেম্বরে তার সিআরটি (ক্যাথোড রে টিউব) স্টোরেজ ডিভাইসের পেটেন্টের জন্য আবেদন করেছিলেন । যে ডিভাইসটি পরে উইলিয়ামস টিউব নামে পরিচিতি পায় সেটি ৫১২ থেকে ১০২৪ বিটের মধ্যে ডেটা সঞ্চয় করতে সক্ষম।


১৯৫৬: প্রথম হার্ড ড্রাইভটি IBM দ্বারা ১৩ সেপ্টেম্বর, ১৯৫৬ সালে প্রকাশিত হয়েছিল । এটি একটি অপসারণযোগ্য ডিভাইস, যার ৫ এমবি স্টোরেজ ক্ষমতা রয়েছে এবং এর দাম $৫০,০০০। হার্ড ড্রাইভের প্রথম ব্যবহার ছিল IBM ৩০৫ RAMAC সিস্টেমে।


১৯৫৬: প্রথম বাহ্যিক হার্ড ড্রাইভ, আইবিএম ৩৫০ ডিস্ক ফাইল, ১৩ সেপ্টেম্বর, ১৯৫৬-এ প্রকাশিত হয়েছিল। আইবিএম-এর একজন প্রকৌশলী রেনল্ড বি জনসন এই ধারণাটি নিয়ে এসেছিলেন।


১৯৬৩: IBM প্রথম অপসারণযোগ্য হার্ড ড্রাইভ তৈরি করেছে, যার ক্ষমতা ২.৬ MB।


১৯৬৬: জেমস রাসেল ১৯৬৬ সালে একটি সিডি (কমপ্যাক্ট ডিস্ক) ধারণা উদ্ভাবন করেন । তিনি ১৯৭০ সালে সিডির পেটেন্ট পান।


১৯৬৭: আইবিএম তাদের সান জোসে, ক্যালিফোর্নিয়ার সাইটে ১৯৬৭ সালে ফ্লপি ডিস্ক প্রযুক্তির বিকাশ শুরু করে।


১৯৭১: প্রথম ফ্লপি ডিস্ক ডিভাইস, IBM ২৩FD, এবং প্রথম ফ্লপি ডিস্ক IBM দ্বারা ১৯৭১ সালে প্রকাশিত হয়েছিল। ফ্লপি ডিস্কের ব্যাস ছিল ৮ ইঞ্চি, এর স্টোরেজ ক্ষমতা ছিল ৮০ KB, এবং এটি শুধুমাত্র পঠনযোগ্য ছিল । ২৩FD ২৮৩৫ স্টোরেজ কন্ট্রোল ইউনিটের একটি অন্তর্নির্মিত উপাদান ছিল।


১৯৭২: মেমোরেক্স ১৯৭২ সালে মেমোরেক্স ৬৫০ নামে একটি ফ্লপি ডিস্ক ড্রাইভ প্রকাশ করে। ৬৫০ ফ্লপি ডিস্কেট ১৭৫ KB ডেটা সঞ্চয় করে এবং অনেক ডিভাইস ব্যবহার করত।


১৯৭৬: শুগার্ট অ্যাসোসিয়েটস ১৯৭৬ সালে প্রথম ৫.২৫-ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভ প্রকাশ করে। ৫.২৫-ইঞ্চি একক ঘনত্বের ফ্লপি ডিস্কের প্রাথমিক ধারণক্ষমতা ছিল ৯০ KB। ডবল ডেনসিটি ফ্লপি ডিস্কে একটি প্রাথমিক ১১৩ KB ছিল। ডিস্ক ক্ষমতা পরে অন্যান্য কোম্পানি দ্বারা বৃদ্ধি করা হয়.


১৯৭৬: Dataram Corporation DEC এবং Data General কম্পিউটারের জন্য BULK CORE, বিশ্বের প্রথম SSD (সলিড-স্টেট ড্রাইভ) স্টোরেজ প্রযুক্তি প্রকাশ করেছে ।


১৯৭৯: মন্টি উইডেনিয়াস, TcX নামক একটি ছোট কোম্পানির সহ-মালিক, ১৬ KB RAM সহ ৪ MHz কম্পিউটারের জন্য BASIC-এ লেখা Unireg নামে একটি রিপোর্টিং টুল তৈরি করেছেন। টুলটি পরে ইউনিক্স -এর জন্য সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে পোর্ট করা হয় এবং ১৯৯৬ সালে ডাটাবেস সফ্টওয়্যার মাইএসকিউএল ১.০ হয়ে ওঠার জন্য ডেভেলপ করা হয়। আজ, মাইএসকিউএল আরডিবিএমএস ইন্টারনেটে প্রায় ৫০% ওয়েবসাইটকে ক্ষমতা দেয় ।


১৯৮০: প্রথম ১ জিবি (গিগাবাইট) হার্ড ড্রাইভটি IBM দ্বারা তৈরি করা হয়েছিল, যার ওজন ৫৫০ পাউন্ড এবং দাম $৪০,০০০।


১৯৮১: সনি ১৯৮১ সালে তাদের প্রথম ৩.৫-ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভ চালু করেছিল। ৩.৫-ইঞ্চি ফ্লপি ডিস্কটির ফর্ম্যাট ক্ষমতা ছিল ১৬১.২ KB। যাইহোক, এমআইসি (মাইক্রোফ্লপি ইন্ডাস্ট্রি কমিটি) ১৯৮২ সালে একটি ৩.৫-ইঞ্চি মিডিয়া স্পেসিফিকেশন প্রকাশ করে যা সনির ৩.৫-ইঞ্চি ফ্লপি ডিস্ক এবং ড্রাইভকে অব্যবহৃত করে।


১৯৮২: প্রথম সিডি (কমপ্যাক্ট ডিস্ক) ১৭ আগস্ট, ১৯৮২ সালে ফিলিপস এবং সনি দ্বারা তৈরি করা হয়েছিল।


১৯৮৩: Rodime ১০ MB ক্ষমতা সহ প্রথম ৩.৫-ইঞ্চি হার্ড ড্রাইভ তৈরি করেছে।


১৯৮৩: MIC স্পেসিফিকেশন মেনে প্রথম একক-পার্শ্বযুক্ত ৩.৫-ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভগুলি ১৯৮৩ সালে প্রকাশিত হয়েছিল। ডাবল-পার্শ্বযুক্ত ৩.৫-ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভগুলি ১৯৮৪ সালে প্রকাশিত হয়েছিল।


১৯৮৮: CD-R প্রযুক্তির স্পেসিফিকেশন ফিলিপস এবং সোনি দ্বারা প্রকাশিত হয়েছিল । প্রযুক্তিটির মূলত নাম ছিল CD-WO (Write Once) বা WORM ।


১৯৮৮: ডিজিপ্রো, মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামার একটি ছোট পিসি বিক্রেতা, ফ্ল্যাশ মেমরি ব্যবহার করে নির্মিত প্রথম এসএসডি প্রোটোটাইপ প্রকাশ করেছে। এতে ইন্টেলের NOR ফ্ল্যাশ মেমরি প্রযুক্তি রয়েছে যা একই বছরের শুরুতে প্রকাশিত হয়েছিল।


১৯৯০: একটি সিডিতে ডেটা লেখার ক্ষমতা সহ সিডি-আর (রেকর্ডেবল সিডি) প্রযুক্তিটি ১৯৯০ সাল থেকে বাজারে পাওয়া যায়। প্রথম ডিভাইসগুলি প্রায় একটি ওয়াশিং মেশিনের আকারের ছিল এবং এর দাম প্রায় ৩৫,০০০ ডলার।


১৯৯১: SanDisk প্রথম ভোক্তা SSD বাজারে এনেছে, যার ক্ষমতা ২০ MB।


১৯৯৪: জিপ ড্রাইভটি ১৯৯৪ সালে আইওমেগা দ্বারা চালু করা হয়েছিল । প্রথম জিপ ডিস্কটির ক্ষমতা ১০০ এমবি। পরবর্তী জিপ ডিস্কের ধারণক্ষমতা ২৫০ MB এবং ৭৫০ MB।


১৯৯৪: কমপ্যাক্ট ফ্ল্যাশ ফ্ল্যাশ মেমরি কার্ডটি প্রথম ১৯৯৪ সালে সানডিস্ক দ্বারা তৈরি এবং প্রকাশ করা হয়েছিল। প্রথম কম্প্যাক্ট ফ্ল্যাশ কার্ডগুলির স্টোরেজ ক্ষমতা ২ এমবি।


১৯৯৫: ডিভিডিটি ১৯৯৫ সালে একাধিক কোম্পানির দ্বারা উদ্ভাবিত এবং বিকাশ করা হয়েছিল। ডিভিডি বিকাশের সাথে জড়িত কোম্পানিগুলির মধ্যে রয়েছে হিটাচি , জেভিসি , মাতসুশিতা ইলেকট্রিক, মিত্সুবিশি ইলেকট্রিক , ফিলিপস , পাইওনিয়ার , সনি , টাইম ওয়ার্নার এবং তোশিবা ।


১৯৯৬: হিউলেট-প্যাকার্ড ঘোষণা করেছিলেন যে এটি আর হার্ড ড্রাইভ তৈরি করবে না, জুলাই ১০, ১৯৯৬।


১৯৯৬: ১৭ বছরের বিকাশের পর, ১৯৯৬ সালের অক্টোবরে MySQL সংস্করণ ১.০ প্রকাশ করা হয়েছিল। ২০১৯ সালের মধ্যে , এটি ইন্টারনেটের সমস্ত ওয়েবসাইটের অর্ধেককে শক্তি প্রদান করে ডাটাবেস সফ্টওয়্যার হয়ে উঠবে।


১৯৯৭: ইমেশন সুপারডিস্ক ড্রাইভ এবং ডিস্কেট তৈরি করেছে , যাকে LS-১২০ও বলা হয়। প্রথম সুপারডিস্ক ডিস্কেটের ধারণক্ষমতা ছিল ১২০ ​​MB, পরবর্তী সংস্করণের ধারণক্ষমতা ২৪০ MB।


১৯৯৭: পুনর্লিখনযোগ্য সিডি, বা CD-RW , ১৯৯৭ সালে চালু করা হয়েছিল। এটি একটি নির্দিষ্ট ধরণের রিরাইটেবল ডিস্কে বারবার ডেটা লেখার অনুমতি দেয়।


১৯৯৭: ডিভিডি-আর ( রেকর্ডযোগ্য ডিভিডি) এবং ডিভিডি-আরডব্লিউ (পুনরায় লেখা ডিভিডি) ডিস্ক ১৯৯৭ সালে পাইওনিয়ার দ্বারা তৈরি করা হয়েছিল।


১৯৯৭: DVD + R এবং DVD+RW ডিস্ক ফরম্যাট, একটি রেকর্ডযোগ্য ডিভিডি যা "+" ফরম্যাট ব্যবহার করে, ডিভিডি+আরডব্লিউ অ্যালায়েন্স ১৯৯৭ সালে তৈরি করেছিল। এই জোটের মধ্যে রয়েছে ডেল , এইচপি , রিকো , সোনি এবং ইয়ামাহা ।


১৯৯৭: এমএমসি (মাল্টিমিডিয়াকার্ড) হল একটি ফ্ল্যাশ-ভিত্তিক মেমরি কার্ড যা সানডিস্ক এবং সিমেন্স দ্বারা ১৯৯৭ সালে তৈরি করা হয়েছিল।


১৯৯৮: মেমরি স্টিক সনি ১৯৯৮ সালের অক্টোবরে প্রকাশ করেছিল । সনি মেমরি স্টিক একটি মেমরি কার্ড যা শুধুমাত্র সনি ডিভাইসগুলির সাথে ব্যবহার করা যেতে পারে।


১৯৯৯: এম-সিস্টেমস, এখন সানডিস্ক -এ আমির বান, ডভ মোরান এবং ওরন ওগডান , এপ্রিল ১৯৯৯ সালে ডিস্কঅনকি নামে প্রথম USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করে । এটির ধারণক্ষমতা ৮ এমবি ছিল এবং ২০০০ থেকে জনসাধারণের কাছে বিক্রি করা হয়েছিল। .


১৯৯৯: Panasonic , SanDisk , এবং Toshiba SD (Secure Digital) মেমরি কার্ড ফরম্যাট তৈরি করেছে এবং ১৯৯৯ সালের আগস্টে জনসাধারণের কাছে এটি চালু করেছে।


২০০৪: গুগল বিগটেবলের বিকাশ শুরু করে , এটি একটি ব্যাপক-স্কেলিং ডেটা স্টোরেজ সিস্টেম যা তার সমালোচনামূলক অ্যাপ্লিকেশনগুলির জন্য অভ্যন্তরীণভাবে ব্যবহৃত হয়।


২০০৬: ব্লু -রে ডিস্ক ফরম্যাটটি একাধিক কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছিল এবং ৪ জানুয়ারী, ২০০৬-এ জনসাধারণের কাছে প্রবর্তিত হয়েছিল৷ জড়িত কোম্পানিগুলির মধ্যে রয়েছে ডেল , হিটাচি , হিউলেট-প্যাকার্ড , এলজি , মিতসুবিশি , প্যানাসনিক , সনি , এবং টিডিকে ৷ ব্লু-রে ফরম্যাট এইচডি ডিভিডির প্রতিযোগী হাই ডেফিনিশন ডেটা প্রযুক্তি ছিল। একটি ব্লু-রে ডিস্ক ২৫ জিবি বা ৫০ জিবি ডেটা সঞ্চয় করতে পারে, এটি একটি একক-স্তর বা দ্বৈত-স্তর ডিস্ক কিনা তার উপর নির্ভর করে।


২০০৬: তোশিবা ৩১ মার্চ, ২০০৬ -এ প্রথম এইচডি ডিভিডি প্লেয়ার প্রকাশ করে। এইচডি ডিভিডি ফরম্যাটটি ব্লু-রে-র জন্য একটি প্রতিযোগী হাই ডেফিনিশন ডেটা প্রযুক্তি ছিল। একটি এইচডি ডিভিডি প্রতি স্তরে ২৫ জিবি ডেটা সঞ্চয় করতে পারে। ১৯ ফেব্রুয়ারি, ২০০৮-এ হাই ডেফিনিশন ডিস্ক প্রযুক্তি যুদ্ধে ব্লু-রে এইচডি ডিভিডিকে পরাজিত করে।


২০০৬: স্যামসাং জুন ২০০৬ সালে প্রথম ব্লু-রে প্লেয়ার প্রকাশ করে।


২০০৬: ভর বাজারে উপলব্ধ প্রথম ব্লু-রে পুনর্লিখনযোগ্য ড্রাইভ Sony , BWU-১০০A দ্বারা প্রকাশিত হয়েছিল। এটি $৬৯৯-এর জন্য খুচরা বিক্রি হয়েছিল এবং একক-স্তর এবং দ্বৈত-স্তর ব্লু-রে ডিস্কগুলিতে ডেটা লিখতে সক্ষম ছিল।


২০০৭: প্রথম ১ টিবি (টেরাবাইট) হার্ড ড্রাইভ, হিটাচি দ্বারা তৈরি , ২০০৭ সালের জানুয়ারিতে মুক্তি পায়।


২০০৭: এমআইটি ছাত্র ড্রিউ হিউস্টন , বোস্টন থেকে নিউ ইয়র্ক যাওয়ার ট্রেনে ওঠার আগে তার ইউএসবি ড্রাইভ ভুলে গিয়ে হতাশ, ধারণা করেছিলেন ড্রপবক্স ক্লাউড ডেটা স্টোরেজ পরিষেবার ধারণা। জুন 

২০০৭ সালে, তিনি ড্রপবক্স, ইনকর্পোরেটেড প্রতিষ্ঠা করেন। আজ, ড্রপবক্স পরিষেবার বিশ্বব্যাপী ৫০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে এবং প্রতি সেকেন্ডে প্রায় ৪,০০০টি ফাইল সম্পাদনা পরিচালনা করে।


২০১৩: কিংস্টন ২০১৩ সালের জানুয়ারিতে প্রথম ১ টিবি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ প্রকাশ করে।


২০১৩: জুলাই ২০১৩ সালে, স্যামসাং XS১৭১৫ এন্টারপ্রাইজ ঘোষণা করেছিল, প্রথম বাণিজ্যিক NVMe ( অ-উদ্বায়ী মেমরি এক্সপ্রেস) ডেটা স্টোরেজ ড্রাইভ। এটি ৩ জিবি/সেকেন্ডে ডেটা রিড করে, স্যামসাং এর আগের এন্টারপ্রাইজ ড্রাইভের তুলনায় ছয়গুণ দ্রুত।


২০১৫: ২০১৫ সালের মে মাসে, Google GCP (Google ক্লাউড প্ল্যাটফর্ম) এর ঐচ্ছিক উপাদান হিসাবে Bigtable এর একটি সর্বজনীন সংস্করণ প্রকাশ করে ।


২০১৫: জুলাই ২০১৫ সালে, ইন্টেল ৩D XPoint ঘোষণা করেছে , একটি মাল্টি-প্লানার NVMe ডেটা স্টোরেজ প্রযুক্তি। একই বছরের পরে প্রকাশিত ৩D XPoint মেমরি পণ্যগুলির উদ্বোধনী লাইনটি ছিল কোড-নাম Optane ।

0 comments:

Post a Comment

Contact form

Name

Email *

Message *